আজকের দিন তারিখ ১৫ ডিসেম্বর, ২০১৮ ইং, শনিবার, ১ পৌষ, ১৪২৫ বঙ্গাব্দ, ৭ রবিউস-সানি, ১৪৪০ হিজরী, দুপুর ২:০৬
সর্বশেষ সংবাদ
কোম্পানি সংবাদ ব্যবসা সম্প্রসারণে গালফ অয়েলের সাথে চুক্তিবদ্ধ হবে ইফাদ অটোস

ব্যবসা সম্প্রসারণে গালফ অয়েলের সাথে চুক্তিবদ্ধ হবে ইফাদ অটোস


পোস্ট করেছেন: ঢাকা টেলিগ্রাফ | প্রকাশিত হয়েছে: নভেম্বর ১১, ২০১৭ , ৩:২৩ অপরাহ্ণ | বিভাগ: কোম্পানি সংবাদ


ঢাকা টেলিগ্রাফ: ব্যবসা সম্প্রসারণ করছে পুঁজিবাজারের তালিকাভুক্ত কোম্পানি ইফাদ অটোস লিমিটেড। এরই ধারাবাহিকতায় যুক্তরাজ্য ভিত্তিক বহুজাতিক কোম্পানি গলফ অয়েল ইন্টারন্যাশনাল লিমিটেডের সহযোগী প্রতিষ্ঠান গালফ অয়েল বাংলাদেশ সঙ্গে আনুষ্ঠানিক চুক্তি করতে যাচ্ছে এই কোম্পানিটি।

কোম্পানির সূত্রে জানা যায়, আগামী ১৫ নভেম্বর (বুধবার) ওয়েস্টিন হোটেলে প্রতিষ্ঠান দু্ইটির মধ্যে আনুষ্ঠানিকভাবে চুক্তি স্বাক্ষর হবে।

উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ এমপির। এছাড়া অন্যাদের মধ্যে উপস্থিত থাকবেন ইফাদ অটোস লিমিটেডের চেয়ারম্যান ইফতেখার আহমেদ টিপু, গালফ অয়েল ইন্টারন্যাশনালের ভাইস প্রেসিডেন্ট-(ইন্টারন্যাশনাল) মি: ফ্রান্ক রুট্টেন ও  দুটি প্রতিষ্ঠানের উচ্চ পদস্থ কর্মকর্তা, ব্যাংকার এবং ব্যবসায়ী নেতৃবৃন্দ।

কোম্পানি সূত্রে জানা যায়, দেশে গাল্ফ অয়েলের লুব্রিকেন্টসের ব্যবসা ইফাদের সঙ্গে যৌথ মালিকানায় পরিচালিত হবে। এর ৪৯ শতাংশ শেয়ার নেবে ইফাদ। এতে ইফাদের খরচ হবে ১৬ লাখ ৮৫ হাজার মার্কিন ডলার। এ বিনিয়োগ থেকে প্রতি বছর ইফাদের ৪ কোটি ৩৬ লাখ টাকা মুনাফা আসবে। আর এ খরচ ইফাদের নিজস্ব অর্থায়নে করা হবে।

উল্লেখ্য, ২০০৩ সাল থেকে বাংলাদেশে ব্যবসা করছে বিশ্বের অন্যতম প্রধান লুব্রিকেন্টস প্রস্তুত ও বাজারজাতকারী  প্রতিষ্ঠানটি। কোম্পানিটির পরিশোধিত মূলধন ১ কোটি ৭৪ লাখ ৪৫ হাজার টাকা। এর ৫১ শতাংশের মালিকানা রয়েছে গাল্ফ অয়েল ইন্টারন্যাশনালের কাছে। বাকি ৪৯ শতাংশের মালিকানা রয়েছে গাল্ফ অয়েল বেনেলাক্স বি.ভি নেদারল্যাল্ডসের কাছে। যার শেয়ার কিনে নিচ্ছে ইফাদ অটোস।

বাংলাদেশে নিজস্ব ব্র্যান্ডের লুব্রিকেন্টস গ্রিজ ও কার কেয়ার প্রডাক্টস বাজারজাত করে থাকে করের স্বর্গ হিসেবে বিবেচিত কেম্যান আইল্যান্ডে নিবন্ধিত গাল্ফ অয়েল। দেশের মোট সাড়ে তিন হাজার কোটি টাকারও বেশি লুব্রিকেন্টস বা ইঞ্জিন অয়েলের বাজার রয়েছে। এ বাজারে গাল্ফের অংশ ৫-৬ শতাংশ। এছাড়া গত ফেব্রুয়ারিতে ভারতীয় অশোক লেল্যান্ডের সহযোগিতায় স্থাপিত গাড়ি অ্যাসেমব্লিং কারখানার কার্যক্রম শুরু করেছে ইফাদ।

আপনাদের মতামত প্রকাশ করুন