আজকের দিন তারিখ ২৪ অক্টোবর, ২০১৮ ইং, বুধবার, ৯ কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ, ১৪ সফর, ১৪৪০ হিজরী, সকাল ১০:০১
সর্বশেষ সংবাদ
জাতীয়, তথ্য-প্রযুক্তি, প্রধান সংবাদ কৃত্রিম ড্রোনকে হারাল‘মানব পাইলট‘

কৃত্রিম ড্রোনকে হারাল‘মানব পাইলট‘


পোস্ট করেছেন: ঢাকা টেলিগ্রাফ | প্রকাশিত হয়েছে: নভেম্বর ২৫, ২০১৭ , ৩:৪৪ অপরাহ্ণ | বিভাগ: জাতীয়,তথ্য-প্রযুক্তি,প্রধান সংবাদ


 ঢাকা টেলিগ্রাফ: নাসার ড্রোন প্রতিযোগিতায় কৃত্রিম প্রযুক্তি নিয়ন্ত্রিত একটি ড্রোনকে হারাল এক মানব পাইলট। তাঁর নাম কেন লু। যদিও নাসা জানায়,  কৃত্রিম প্রযুক্তি নিয়ন্ত্রিত ড্রোনের পারফরম্যান্স  ছিল অনেক বেশি ধারাবাহিক ।নাসার গবেষক রব রিড বলেছেন, ‘আমরা একজন মানুষের বিরুদ্ধে ড্রোনগুলিকে প্রতিযোগিতায় নামিয়েছিলাম।

নাসার জেট প্রপালসন ল্যাবরেটরির গবেষকরা সম্প্রতি ড্রোন রেসিংয়ের উপর জোর দিচ্ছেন। উচ্চ গতির এই প্রতিযোগিতায় সফল হতে গেলে প্রচণ্ড রিফ্লেক্স দরকার। সেখানেই কৃত্রিম ড্রোনকে টেক্কা দিলেন লু। ব্যাটম্যান, জোকার ও নাইটউইং নামে তিনটি ড্রোন তৈরি করেন নাসার গবেষকরা। এই ড্রোনগুলি ঘণ্টায় ১২৯ কিলোমিটার গতিতে উড়তে সক্ষম। কিন্তু সেই গতি নিয়ন্ত্রণের ব্যবস্থা করা হয়। ফলে ড্রোনগুলি ঘণ্টায় মাত্র ৪৮ থেকে ৬৪ কিমি গতিতে উড়তে সক্ষম হয়।

লু-র তুলনায় কৃত্রিমভাবে নিয়ন্ত্রিত ড্রোনগুলি অনেক বেশি সতর্ক ছিল। তবে সেগুলি অনেক সহজভাবে উড়েছে। যদিও অনেক উন্নতি দরকার। ’

এই প্রতিযোগিতা সম্পর্কে লু বলেছেন, ‘এটাই আমার উড়ানের কঠিনতম পথ ছিল। পাইলট হিসেবে আমার ভুল হলো, সহজে ক্লান্ত হয়ে যাই। যখনই আমি মানসিকভাবে ক্লান্ত হয়ে পড়ি, তখনই পিছিয়ে পড়ি।

আপনাদের মতামত প্রকাশ করুন