আজকের দিন তারিখ ২৬ এপ্রিল, ২০১৮ ইং, বৃহস্পতিবার, ১৩ বৈশাখ, ১৪২৫ বঙ্গাব্দ, ৮ শাবান, ১৪৩৯ হিজরী, রাত ১:৫৪
সর্বশেষ সংবাদ
স্বাস্থ্য কিডনি বিকল করে দিতে পারে কামরাঙ্গা

কিডনি বিকল করে দিতে পারে কামরাঙ্গা


পোস্ট করেছেন: ঢাকা টেলিগ্রাফ | প্রকাশিত হয়েছে: নভেম্বর ৩০, ২০১৭ , ৫:১১ অপরাহ্ণ | বিভাগ: স্বাস্থ্য


 ঢাকা টেলিগ্রাফ: কামরাঙ্গা একটি টক জাতীয় ফল। এই ফলে আছে পটাশিয়াম, ভিটামিন সি, অ্যান্টিঅক্সিডেন্টস,সামান্য পরিমাণে সুগার, সোডিয়াম, এসিড ইত্যাদি। Carambola বৈজ্ঞানিক নামের এই ফলটি ফিলিপাইন, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, ভারত, বাংলাদেশ, শ্রীলঙ্কা এবং দক্ষিণ-পূর্ব এশিয়া, দক্ষিণ-প্রশান্ত এবং পূর্ব-এশিয়া অংশে খুব জনপ্রিয়।

কিন্তু কামরাঙ্গাতে আছে এমন একটি উপাদান যা মানবদেহের মস্তিষ্কের জন্য বিষ। সাধারণ মানুষেরা কামরাঙ্গা খেলে, কিডনি তা শরীর থেকে বের করে দেয়। কিন্তু কিডনি রোগীর দুর্বল কিডনি শরীর থেকে এই বিষ বের করে দিতে সক্ষম নয়। এর ফলে তা রক্ত থেকে আস্তে আস্তে দেহের মস্তিষ্কে প্রবেশ করে এবং বিষক্রিয়াও ঘটাতে পারে।

এই সমস্যার লক্ষণগুলো হল- ক্রমাগত হেঁচকি দেয়া, দেহ দুর্বল হয়ে যাওয়া, মাথা ঘোরানো, বমি বমি ভাব, মাথা কাজ না করা, দেহে মৃগী রোগীর মত কাঁপুনি উঠা, কোমায় চলে যাওয়া ও শেষ পর্যন্ত মৃত্যু। কামরাঙ্গা খাওয়ার পর কিডনী রোগীর মধ্যে এই ধরণের লক্ষন গুলো দেখা দেয়।

বহুবছর আগে থেকেই বিজ্ঞানীরা জানতেন যে, কামরাঙ্গাতে এমন একটি উপাদান আছে যা কিডনি রোগীর জন্য খুব ক্ষতিকর। কিন্তু কোন বিজ্ঞানীই এই ক্ষতিকর উপাদানটি বের করতে পারেননি। সম্প্রতি University of Sao Paulo (Brazil) এর একদল বিজ্ঞানী এই ক্ষতিকর উপাদানটি বের করতে সক্ষম হয়েছেন।

বিজ্ঞানীরা কামরাঙ্গার এই ক্ষতিকর উপদানটির নাম দিয়েছেন caramboxin।

আসুন কামরাঙ্গার আর কিছু অপকারিতা সম্পর্কে জেনে নেই:

১) বিভিন্ন গবেষণায় জানা যায়, কামরাঙ্গা কিছু কিছু মানুষের জন্য খুব খারাপ পরিণতির কারণ হতে পারে। কারণ এটি খুব সহজে শরীরে বিষক্রিয়া ঘটায়।

২) কামরাঙ্গা মানুষের মস্তিষ্কে ক্ষতিকর প্রভাব ফেলে যা পরবর্তীতে মানসিক সমস্যার সৃষ্টি করে। এই বিষক্রিয়াকে নিউরোটক্সিন নাম দেয়া হয়।

আপনাদের মতামত প্রকাশ করুন