আজকের দিন তারিখ ২১ জানুয়ারি, ২০১৮ ইং, রবিবার, ৮ মাঘ, ১৪২৪ বঙ্গাব্দ, ২ জমাদিউল-আউয়াল, ১৪৩৯ হিজরী, রাত ৩:০৪
সর্বশেষ সংবাদ
স্বাস্থ্য ভাইরাসকে ধ্বংস করতে আসছে ন্যানো অ্যান্টিবায়োটিক

ভাইরাসকে ধ্বংস করতে আসছে ন্যানো অ্যান্টিবায়োটিক


পোস্ট করেছেন: ঢাকা টেলিগ্রাফ | প্রকাশিত হয়েছে: জানুয়ারি ১, ২০১৮ , ৩:০৭ অপরাহ্ণ | বিভাগ: স্বাস্থ্য


স্বাস্থ্য বিষয়ক: ইলিনয় বিশ্ববিদ্যালয়ের গবেষকরা  ন্যানো অ্যান্টিবায়োটিকের প্যাটার্ন আবিষ্কার  করেছেন যা বৃহৎ পরিসরের ভাইরাসকে আটকে ফেলতে পারবে। এর মানে হল ন্যানোকণা ভাইরাসটিকে মেরে ফেলতে পারবে। ভাইরাস জনিত সংক্রমন প্রত্যেক বছর বিশ্বের মিলিয়ন মিলিয়ন মানুষের জীবন কেড়ে নেয়।

বাজারে যেসকল অ্যান্টিবায়োটিক পাওয়া যাচ্ছে তা কেবলমাত্র অল্প সংখ্যক ভাইরাসের বিরুদ্ধে কাজ করতে পারে। স্বল্প সংখ্যক বৃহৎ পরিসরের অ্যান্টিবায়োটিক বাজারে বর্তমান রয়েছে যা ভাইরাসের বিরুদ্ধে কার্যকরি। কিন্তু সময় বাড়ার সাথে সাথে অ্যান্টিবায়োটিক বাড়তি ডোজে নিতে হয় যা শুধু স্বাস্থ্য ঝুঁকি বাড়ায়।

তাছাড়াও ভাইরাস মিউটশনের মাধ্যমে অ্যান্টিবায়োটিক প্রতিরোধী হয়।

বিশ্বের বিখ্যাত একটি গবেষকদের দল যার মধ্যে ইউআইটির রসায়নের প্রফেসর পিটার কার্ল অন্যতম, তিনি আন্টিবায়োটিকের প্যাটার্ন তৈরি করেন যা বিভিন্ন দৈর্ঘ্যের ভাইরাসকে আটকে ফেলতে পারে। যার মধ্যে হার্প সিমপ্লেক্স ভাইরাস, প্যাপিলেমো ভাইরাস, ডেঙ্গু, লেন্টি ভাইরাস অন্যতম। নতুন ন্যানোকণা কোষের উপরিতলের প্রোটিনের সংশ্বর্পে থাকবে যার নাম হেপারিন সালফেট প্রোটোগ্লাইকন।

এইচআইভি এইডস সুস্থ্য কোষের ভিতরে প্রবেষ ও আক্রমন করে কোষ উপরস্থ এইচএসপিজিকে আটকে ফেলে।কিন্তু প্যাটার্ন পরির্বতনের কারনে এইডস ভাইরাস এইচএসপিজিকে আটকে রাখতে পারে না।

কার্ল ও তার অণুসারীরা এইচএসপিজির উপর ভিত্তি করে অ্যান্টিবায়োটিককে নতুন ভাবে বিন্যাস করতে সমর্থ হন,যা ভাইরাসকে আরও শক্ত করে ধরে রাখতে পারবে ফলে ভাইরাস বিনষ্ঠ হয়ে যাবে।

আপনাদের মতামত প্রকাশ করুন