আজকের দিন তারিখ ২২ জুন, ২০১৮ ইং, শুক্রবার, ৮ আষাঢ়, ১৪২৫ বঙ্গাব্দ, ৭ শাওয়াল, ১৪৩৯ হিজরী, দুপুর ১:২১
সর্বশেষ সংবাদ
আজকের সংবাদ, কোম্পানি সংবাদ, প্রধান সংবাদ সিএসই‘তে লেনদেন শুরু আলিফ ইন্ডাস্ট্রিজের

সিএসই‘তে লেনদেন শুরু আলিফ ইন্ডাস্ট্রিজের


পোস্ট করেছেন: ঢাকা টেলিগ্রাফ | প্রকাশিত হয়েছে: জানুয়ারি ২৫, ২০১৮ , ৮:৩০ পূর্বাহ্ণ | বিভাগ: আজকের সংবাদ,কোম্পানি সংবাদ,প্রধান সংবাদ


ঢাকা টেলিগ্রাফ: আজ (বৃহস্পতিবার) থেকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন শুরু হবে আলিফ ইন্ডাস্ট্রিজ লিমিটেডের। ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মতোই জেড ক্যাটাগরিতে লেনদেন হবে প্রতিষ্ঠানটির। সিএসই সূত্রে এই তথ্য জানা গেছে।

লেনদেনের ক্ষেত্রে আলিফ ইন্ডাস্ট্রিজ লিমিটেডের টেডিং কোড হবে ‘AIL’ এবং কোম্পানির কোড হবে ১২০১২। আর ওটিসি থেকে উঠে আসার কারণে জেড ক্যাটাগরি থেকে লেনদেন শুরু করবে কোম্পানিটি।

এর আগে, পুঁজিবাজারে দীর্ঘদিন ওভার দ্য কাউন্টার (ওটিসি) মার্কেটে লেনদেনের পর গত বছরের ২৮ ডিসেম্বর থেকে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই)মূল মার্কেটে লেনদেন শুরু করে আলিফ ইন্ডাস্ট্রিজ।

উল্লেখ্য, আলিফ ইন্ডাস্টিজের আগের নাম সজীব নিটওয়্যার। আলিফ গ্রুপ ২০১০ সালে কোম্পানিটির উদ্যোক্তা-পরিচালকদের শেয়ার কিনে এর মালিকানা নেয়। এর আগে ২০০৯ সালের ৪ অক্টোবর বন্ধ বা লোকসানি বা কাগুজে শেয়ার থাকার কারণে ৫০ কোম্পানির সঙ্গে সজীব নিটওয়্যারকেও তালিকাচ্যুত করেছিল ডিএসই।

এদিকে বিএসইসি জানায়,  আলিফ ইন্ডাস্ট্রিজ মূল বাজারে ফিরতে প্রায় সব শর্ত পূরণ করেছে।

আলিফ গ্রুপ  মালিকানায় এসে কোম্পানিটিতে নতুন বিনিয়োগ করে এবং এর ব্যবস্থাপনা ও ব্যবসায় পরিকল্পনায় বড় পরিবর্তন আনে। এতে মুনাফায় ফেরে কোম্পানিটি। বর্তমানে এর পরিশোধিত মূলধন ৩০ কোটি টাকা। মালিকানার ৭০ শতাংশই আলিফ গ্রুপের কাছে।

৩০ জুন ২০১৭ সমাপ্ত বছরে কোম্পানিটির শেয়ার  প্রতি আয় (ইপিএস) হয়েছে- ৪.৩৭ টাকা। এছাড়া শেয়ার প্রতি সম্পদ মূল্য- ২৪.১৪ টাকা ও শেয়ার প্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) হয়েছে- ১.২৩ টাকা।

এছাড়াও প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর’১৭) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে- ০.৬৫ টাকা এবং শেয়ার প্রতি কার্যকারী নগদ প্রবাহের পরিমাণ হয়েছে (এনওসিএফপিএস)- ০.০৮ টাকা এবং শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) হয়েছে- ২৪.৭৮ টাকা। যা আগের বছরে একই সময়ে শেয়ার প্রতি আয় ছিল- ০.৫৬ টাকা, এনওসিএফপিএস ছিল- ০.০১ টাকা এবং এনএভিপিএস ছিল- ২৪.১৪ টাকা।

আপনাদের মতামত প্রকাশ করুন