আজকের দিন তারিখ ১৬ জুলাই, ২০১৮ ইং, সোমবার, ১ শ্রাবণ, ১৪২৫ বঙ্গাব্দ, ২ জিলক্বদ, ১৪৩৯ হিজরী, রাত ৮:৪৪
সর্বশেষ সংবাদ
অর্থনীতি, জাতীয়, প্রধান সংবাদ সবখাতে গ্যাসের দাম বাড়াচ্ছে সরকার

সবখাতে গ্যাসের দাম বাড়াচ্ছে সরকার


পোস্ট করেছেন: ঢাকা টেলিগ্রাফ | প্রকাশিত হয়েছে: এপ্রিল ৩, ২০১৮ , ৯:০৬ পূর্বাহ্ণ | বিভাগ: অর্থনীতি,জাতীয়,প্রধান সংবাদ


আবাসিক ও বাণ্যিজিক খাত ছাড়া সার ও বিদ্যুৎসহ অন্যান্য সবখাতে গ্যাসের দাম বাড়াচ্ছে সরকার।

আমদানি করা এলএনজির দাম পুষিয়ে নিতেই এ সিদ্ধান্ত। বিতরণ কোম্পানিগুলো ইতিমধ্যে দাম বাড়ানোর প্রস্তাব জমা দিয়েছে নিয়ন্ত্রক প্রতিষ্ঠান বিইআরসির কাছে। বিদ্যুৎ ও সার উৎপাদনে পৌনে চার’শ শতাংশ পর্যন্ত দাম বাড়ানোর প্রস্তাব করা হয়েছে।

এখনো দেশের জ্বালানি খাতের সিংহভাগের জোগানদার দেশীয় গ্যাস। কিন্তু চাহিদার বাড়ার কারণে ক্রমাগত বাড়ছে গ্যাস সংকট। গ্রাসের এই সংকট মেটাতে এ মাস থেকেই শুরু হচ্ছে তরলীকৃত প্রাকৃতিক গ্যাস-বা এলএনজি আমদানি। চলতি মাসের শেষ থেকেই মহেশখালীর ভাসমান এলএনজি টার্মিনাল থেকে প্রতিদিন যুক্ত হবে ৫০ কোটি ঘনফুট গ্যাস।

পেট্রোবাংলার হিসেবে প্রতিঘনমিটার গ্যাসের আমদানি দাম পড়বে ২৫ টাকার বেশি। ব্যাংক চার্জ, রি-গ্যসিফিকেশন, বাপেক্সের হিস্যা সহ বিভিন্ন খরচ ও শুল্ক মিলিয়ে যোগ হবে আরো ১০ টাকার মত। আর বর্তমানে প্রতি ঘনমিটার গ্যাসের গড় দাম ৭ টাকা ৩৯ পয়সা। লোকসান থামাতে তাই দাম বাড়ানোর বিকল্প দেখছেনা সরকার। সামনে গ্যাসের বাজার আরো বড় হবে বলে মনে করছেন বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কোম্পানি বিইআরসি’র কাছে পাঠানো প্রস্তাবে, বিদ্যুত খাতের প্রতি ঘনমিটার গ্যাসের বর্তমান দাম ৩ টাকা ১৬ পয়সা থেকে বাড়িয়ে ধরা হয়েছে ১০ টাকা। সার উৎপাদনে ২ টাকা ৭১ পয়সার গ্যাস ধরা হয়েছে ১২ টাকা ৮০ পয়সা। শিল্প খাতের পৌনে ৮ টাকার গ্যাসের দাম প্রস্তাব করা হয়েছে ১৫ টাকা। আর ৮টি বিতরণ খাত মিলিয়ে গ্যাসের গড় দাম ধরা হয়ছে ১২ টাকা ৯৫ পয়সা।

পিআরআই নির্বাহী পরিচালক ড. আহসান এইচ মনসুর মনে করছেন আমদানি করা গ্যাসের মূল্য দেয়ার সক্ষমতা থাকার দিকে নজর দেয়া উচিৎ। সার বিদ্যুত কিংবা শিল্প খাতে গ্যাসের দাম বাড়ানোর ফলে এর প্রভাব পড়বে জনজীবনে। দাম বেড়ে যেতে পারে বিভিন্ন ভোগ্যপণ্যের। কিন্তু নির্বাচনের বছরে এই দাম বাড়ার প্রভাব কি ভাবে সমাল দিবে সরকার। তার নিয়ে আপতত অর্থনীতিবিদদের কাছে কোন পরামর্শ নেই। তবে ফলাফল দেখার অপেক্ষায় আছেন তারা

আপনাদের মতামত প্রকাশ করুন