আজকের দিন তারিখ ১৬ জুলাই, ২০১৮ ইং, সোমবার, ১ শ্রাবণ, ১৪২৫ বঙ্গাব্দ, ২ জিলক্বদ, ১৪৩৯ হিজরী, রাত ৮:৪৫
সর্বশেষ সংবাদ
আন্তর্জাতিক, প্রধান সংবাদ বিমান হামলায় নিহত ৩২

বিমান হামলায় নিহত ৩২


পোস্ট করেছেন: ঢাকা টেলিগ্রাফ | প্রকাশিত হয়েছে: এপ্রিল ৮, ২০১৮ , ৮:১৭ অপরাহ্ণ | বিভাগ: আন্তর্জাতিক,প্রধান সংবাদ


সিরিয়ার পুর্ব-গৌতায় বিদ্রোহীদের ঘাঁটিতে সেনাবাহিনীর বিমান হামলায় কমপক্ষে ৩২জন মারা গেছে। হামলায় নিহতদের মধ্যে নারী ও শিশুও রয়েছে। শুক্রবার, দেশটির পূর্বাঞ্চলের বিদ্রোহী নিয়ন্ত্রিত শেষ শহর দৌমায় এ হামলায় চালানো হয়।

সিরিয়ার রাষ্ট্রীয় সংবাদ মাধ্যমে বলা হয়, সরকার নিয়ন্ত্রিত এলাকায় জয়েশ আল ইসলামের বিদ্রোহীদের গোলাবর্ষণের জবাবেই শুক্রবার এ হামলা চালানো হয়েছে। সেই সাথে, পূর্ব গৌতা থেকে সাধারণ মানুষকে নিরাপদে সরিয়ে নিতে বিদ্রোহীদের হওয়া চুক্তিও স্থগিত করা হয়েছে বলে জানায় সিরীয় সরকার।

পূর্ব গৌতার সবশেষ শহর দুমায় শুক্রবার আকাশ ও স্থলে পথে অভিযান চালায় রুশ সমর্থিত সরকারি বাহিনী। চুক্তি অনুযায়ী বিদ্রোহী ও বেসামরিক নাগরিকদের পূর্ব গৌতা ও দুমা শহর ছেড়ে যাওয়ার জন্য গেলো দশদিন বিমান ও গোলা হামলা বন্ধ রেখেছিল আসাদ বাহিনী।

সরকারি বাহিনীর দাবি, সে চুক্তি লঙ্ঘন করে শুক্রবার দুমার নিয়ন্ত্রণকারী বিদ্রোহী গোষ্ঠী জইশ আল ইসলাম সরকার নিয়ন্ত্রিত এলাকা লক্ষ্য করে হামলা চালায়। এতে চারজন নিহত হয় বলে জানানো হয়। জবাবে সরকারি বাহিনীর চালানো অভিযানে নারী শিশুসহ নিহত হয় অন্তত ৩২ জন। হামলার অভিযোগ অস্বীকার করেছে বিদ্রোহী গোষ্ঠী জইশ আল ইসলাম।

যুদ্ধ ছড়িয়ে পড়ায় গভীর উদ্বেগ জানিয়ে জাতিসংঘ মুখপাত্র স্টিফান দুজারিক বলেন, এখনো বহু মানুষ দুমায় আটকা পড়ে আছে। বেসামরিক নাগরিক এবং তাদের বাসস্থান লক্ষ্য করে চালানো হামলাকে আন্তর্জাতিক আইনের লঙ্ঘন বলেও মন্তব্য করেন তিনি।

পূর্ব গৌতায় সিরিয়ায় বিদ্রোহীদের নিয়ন্ত্রণে থাকা সবশেষ ঘাঁটির নিয়ন্ত্রণ নিতে ফেব্রুয়ারীতে সেনা অভিযান শুরুর পর, সেখানে এক হাজার ছয়শোরও বেশি মানুষ মারা গেছে।

আপনাদের মতামত প্রকাশ করুন