আজকের দিন তারিখ ১৬ জুলাই, ২০১৮ ইং, সোমবার, ১ শ্রাবণ, ১৪২৫ বঙ্গাব্দ, ২ জিলক্বদ, ১৪৩৯ হিজরী, রাত ৮:৪৯
সর্বশেষ সংবাদ
আন্তর্জাতিক, প্রধান সংবাদ সিরিয়ায় তিন দেশের যৌথ হামলা

সিরিয়ায় তিন দেশের যৌথ হামলা


পোস্ট করেছেন: ঢাকা টেলিগ্রাফ | প্রকাশিত হয়েছে: এপ্রিল ১৪, ২০১৮ , ১১:৩৫ পূর্বাহ্ণ | বিভাগ: আন্তর্জাতিক,প্রধান সংবাদ


সিরিয়ার দামেস্কে যৌথ সামরিক অভিযান চালিয়েছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ফ্রান্স। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্দেশেই এ হামলা চালানো হয়।

ট্রাম্প হুঁশিয়ারি দিয়ে বলেন, কিছুক্ষণ আগে আমি যুক্তরাষ্ট্রের সশস্ত্র বাহিনীকে সিরিয়ার স্বৈরশাসক বাশার আল আসাদের রাসায়নিক অস্ত্রের স্থাপনাগুলো লক্ষ্য করে আক্রমণ চালানোর নির্দেশ দিয়েছি। ফ্রান্স ও যুক্তরাজ্যের বাহিনীর সঙ্গে যৌথভাবে এই আক্রমণ চলছে। ট্রাম্পের ওই ঘোষণার পরপরই সিরিয়ার রাজধানী দামেস্কে বড় ধরনের বিস্ফোরণের শব্দ পাওয়া যায়।

মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন জানিয়েছে, দেশটির রাসায়নিক অস্ত্র সম্পর্কিত স্থাপনাগুলোই ছিল হামলার লক্ষ্যবস্তু। সেখানে টমাহক ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। হামলা শেষ হয়েছে এবং সেখানে আর কোনো হামলা চালানোর পরিকল্পনা নেই বলেও জানিয়েছে পেন্টাগন।

এদিকে, দামেস্কের গবেষণাগারে হামলা হয়েছে বলে জানিয়েছে সিরিয়ার রাষ্ট্রীয় টিভি সানা। গতরাতে এক টেলিভিশনে ভাষণে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সিরিয়ায় সমন্বিত অভিযান চালাতে সেনাবহিনীকে নির্দেশ দেন। পরে যুক্তরাজ্য ও ফ্রান্সও এ অভিযানে অংশ নেয়ার ঘোষণা দেয়।

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী টেরিজা মে বলেন, রাসায়নিক হামলা থেকে বেসামরিক নাগরিকদের রক্ষা করতেই এ হামলায় অংশ নিয়েছে তার দেশ।

সম্প্রতি সিরিয়ার দৌমা এলাকায় রাসায়নিক হামলায় ৭০জন নিহতের ঘটনায় সিরিয় সরকারকেই দায়ী করছে যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা। তবে রাশিয়ার দাবি, যুক্তরাজ্য ও তার মিত্ররা রাসায়নিক হামলার নাটক সাজিয়েছে।

আপনাদের মতামত প্রকাশ করুন