এমপি আনার হত্যায় তদন্ত বাধাগ্রস্ত করতে কোনো চাপ নেই- স্বরাষ্ট্রমন্ত্রী

আগের সংবাদ

বিশ্বব্যাপী রেকর্ড ১২ কোটি মানুষ জোরপূর্বক বাস্তুচ্যুত- জাতিসংঘ

পরের সংবাদ

মিয়ানমারে ফেরত যাচ্ছেন ১৩৪ বিজিপি-সেনা, ফিরছেন ৪৫ বাংলাদেশি

ঢাকা টেলিগ্রাফ

প্রকাশিত: জুন ৮, ২০২৪ , ৭:৫৯ অপরাহ্ণ

মিয়ানমারের অভ্যন্তরে চলমান সংঘাতে প্রাণ বাঁচাতে বাংলাদেশে আশ্রয় নেওয়া ১৩৪ বিজিপি ও সেনা সদস্য সে দেশে ফিরে যাচ্ছেন। রোববার (৯ জুন) তাদের দেশে ফেরত পাঠানোর কথা রয়েছে। একইসঙ্গে মিয়ানমারে বন্দি হয়ে দীর্ঘ কারাভোগ করা ৪৫ বাংলাদেশি দেশে ফিরবেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মিয়ানমার উইংয়ের মহা-পরিচালক মিয়া মো. মাঈনুল কবির গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, শনিবার বিকেল ৫টার দিকে দেশটির রাখাইন রাজ্যের সিটওয়ে থেকে একটি জাহাজে করে ৪৫ বাংলাদেশি দেশের উদ্দেশে রওনা হয়েছেন। রোববার ভোরে তাদের দেশে ফেরার কথা রয়েছে। ওই জাহাজে করেই পালিয়ে আসা দেশটির ১৩৪ জন বিজিপি ও সেনা সদস্য ফেরত যাবেন।

সূত্র জানায়, ৪৫ বাংলাদেশি বিভিন্ন সময় মিয়ানমারে আটক হন। পরে তারা বিভিন্ন মেয়াদে কারাভোগ করেন। এখানে কক্সবাজার, নরসিংদী ও নারায়ণগঞ্জ জেলার বাসিন্দা রয়েছেন। ইয়াঙ্গুনে বাংলাদেশ দূতাবাস এবং সিটওয়েতে বাংলাদেশ কনস্যুলেটের অবিচল প্রচেষ্টার ফলে ৪৫ বাংলাদেশি তাদের পরিবারের কাছে ফিরিয়ে দেওয়া সম্ভব হয়েছে।

এর আগে ৩ মার্চ থেকে মিয়ানমারের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী আরাকান আর্মিসহ সশস্ত্র গ্রুপের সঙ্গে লড়াইয়ে টিকতে না পেরে প্রাণ বাঁচাতে একাধিক দফায় বাংলাদেশে পালিয়ে এসেছিলেন।

গত ২৫ এপ্রিল মিয়ানমার থেকে কারাভোগ শেষে দেশে ফিরেছিলেন ১৭৩ জন বাংলাদেশি। একই সঙ্গে ওইদিন বাংলাদেশে আশ্রয় নেয়া ২৮৮ জন মিয়ানমারের সীমান্তরক্ষী বাহিনী বিজিপি ও সেনা সদস্যকে ফেরত পাঠায় বাংলাদেশ।

তার আগে ১৫ ফেব্রুয়ারি বাংলাদেশে আশ্রয় নেওয়া ৩৩০ জন মিয়ানমার সীমান্তরক্ষী বাহিনী বিজিপি, সেনা ও কাস্টমস কর্মকর্তাকে স্বদেশে ফেরত পাঠায় বাংলাদেশ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ঢাকা টেলিগ্রাফ এর দায়ভার নেবে না।