এমপি আনার হত্যায় তদন্ত বাধাগ্রস্ত করতে কোনো চাপ নেই- স্বরাষ্ট্রমন্ত্রী

আগের সংবাদ

বিশ্বব্যাপী রেকর্ড ১২ কোটি মানুষ জোরপূর্বক বাস্তুচ্যুত- জাতিসংঘ

পরের সংবাদ

করোনায় মারা গেলেন কবি নূরুল হক

admin

প্রকাশিত: আগস্ট ১৭, ২০২১ , ৯:৩৭ অপরাহ্ণ

করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেলেন কবি, অধ্যাপক, বীর মুক্তিযোদ্ধা নূরুল হক। বৃহস্পতিবার বিকাল ৪টা ১০মিনিটে ঢাকায় শহীদ সোহরাওয়ার্দি হাসপাতালের নিবির পরিচর্চা কেন্দ্রে তিনি মারা যান বলে কবির আরেক সতীর্থ কবি শিমুল মিলকী জানিয়েছেন।

এর আগে কবিকে গত ৪ জুলাই হাসপাতালে ভর্তি করা হয়্ তখন থেকে সেখানেই তিনি চিকিৎসাধীন ছিলেন। তার মৃত্যুর খবর নেত্রকোনায় পৌছার পর কবির স্বজন, ছাত্র-ছাত্রী, স্থানীয় কবি, লেখক, সাংস্কৃতিক কর্মীসহ শুভাকাংখীদের মাঝে শোকের ছায়া নেমে আসে।

নেত্রকোনার মদন উপজেলার বালালী গ্রামে ১৯৪৪ সালে জন্ম নেয়া এই কবি মৃত্যুর আগে জীবনের ৭৭টি বছর অতিক্রম করেছেন। ১৯৬৯ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলা ভাষা ও সাহিত্যে স্নাতকোত্তর ডিগ্রি করা কবি নূরুল হক নেত্রকোনা সরকারি কলেজে শিক্ষকতা করে অবসরে যান।

ষাটের দশকের কবি নূরুল হক কবিতায় দীর্ঘ বিরতি দিয়ে ফিরে আসেন আশির দশকে। তার প্রণীত কাব্য গ্রন্থের মধ্যে “শাহবাগ থেকে মালোপাড়া” “সব আঘাত ছড়িয়ে পড়েছে রক্তদানায়” “একটি গাছের পদপ্রান্তে” “মুক্তিযুদ্ধের অসমাপ্ত গল্প ও অন্যান্য কবিতা” “এ জীবন খসড়া জীবন” “কবিতা সমগ্র” উল্লেখযোগ্য। মৃত্যুকালে তিনি ২ ছেলে ও ১ মেয়েসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ঢাকা টেলিগ্রাফ এর দায়ভার নেবে না।