এমপি আনার হত্যায় তদন্ত বাধাগ্রস্ত করতে কোনো চাপ নেই- স্বরাষ্ট্রমন্ত্রী

আগের সংবাদ

বিশ্বব্যাপী রেকর্ড ১২ কোটি মানুষ জোরপূর্বক বাস্তুচ্যুত- জাতিসংঘ

পরের সংবাদ

ফ্রিল্যান্সারদের সিআইপি মর্যাদা দেয়া হবে

ঢাকা টেলিগ্রাফ

প্রকাশিত: ডিসেম্বর ১০, ২০২৩ , ৮:১৪ অপরাহ্ণ

ফ্রিল্যান্সাররা যাতে সিআইপি (কমার্শিয়াল ইম্পরট্যান্ট পারসন) মর্যাদা পান, সে ব্যাপারে পদক্ষেপ নেওয়া হচ্ছে বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগপ্রযুক্তি অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) মো. মোস্তফা কামাল।

তিনি বলেন, ফ্রিল্যান্সারদের আমরা ভালো মানের প্রশিক্ষণ দেবো। প্রশিক্ষণ নিয়ে যারা ডলার আয় করা শুরু করবেন, তারা দ্রুত সনদ বা স্বীকৃতি পাবেন। একইসঙ্গে ফ্রিল্যান্সারদের মধ্যে যারা সফল, তাদের সিআইপি মর্যাদা দেওয়ার যে দাবি উঠেছে, সেটা বাস্তবায়নেও প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হচ্ছে।

রোববার (১০ ডিসেম্বর) বিকেলে বাংলাদেশ ফ্রিল্যান্সার ডেভেলপমেন্ট সোসাইটির (বিএফডিএস) উদ্যোগে আয়োজিত অ্যাওয়ার্ড প্রদান ও বিশেষ আলোচনা সভা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। ডিজিটাল বাংলাদেশ দিবস ও আন্তর্জাতিক মানবাধিকার দিবস উপলক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

প্রধান অতিথির বক্তব্যে তথ্য ও যোগাযোগপ্রযুক্তি অধিদপ্তরের ডিজি মোস্তফা কামাল বলেন, একটা সময় ছিল যখন বাংলাদেশিরা টাকা-পয়সা খরচা করে প্রবাসে গিয়ে খেটে তারপর বিদেশ থেকে রেমিট্যান্স পাঠাতেন। কিন্তু ফ্রিল্যান্সাররা টাকা খরচ না করে দেশে বসেই রেমিটেন্স আনছেন। গ্রামের ছেলে-মেয়েরা যেন টাকা খরচ করে বিদেশে না গিয়ে ফ্রিল্যান্সার হয়ে আয় করতে পারে, সেজন্য কর্মমুখী প্রশিক্ষণের ব্যবস্থা করা হচ্ছে। ফ্রিল্যান্সিংয়ের পর ন্যানো-টেকনোলজি নিয়েও কাজ শুরু করেছি আমরা।

তিনি বলেন, আমরা চাই, ফ্রিল্যান্সাররা যেন সবাইকে নিয়ে ভালো থাকতে উপজেলা পর্যায়ে প্রাতিষ্ঠান গড়ে তুলেন। ফ্রিল্যান্সিংয়ের পাশাপাশি আপনারা সাইবার সিকিউরিটি বিষয়েও দক্ষ হন। দেশের মধ্যেও এর বড় বাজার আছে। দেশের ব্যাংকের নিরাপত্তা জোরদার করতে আমরা এখন বিশ্ববিদ্যালয়ে সাইবার সিকিউরিটি বিষয় অন্তর্ভুক্ত করছি। আমরা যেন পরাধীন না থাকি। আমরাও তাইওয়ানের মতো হতে চাই।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন মেঘনা ব্যাংক ডেপুটি ম্যানেজার মো. সাদিকুর রহমান। তিনি বলেন, ফ্রিল্যান্সিংকে আমরা প্রাতিষ্ঠানিক রূপ দিতে চাই। এজন্য প্রতিষ্ঠিত ফ্রিল্যান্সারদের পাশাপাশি একেবারে নতুন ফ্রিল্যান্সারদেরও আমাদের প্ল্যাটফর্মে আনতে চাই।

বাংলাদেশ ফ্রিল্যান্সার ডেভেলপমেন্ট সোসাইটির (বিএফডিএস) তানজিবা রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তৃতা করেন বেসিস পরিচালক আহমেদুল ইসলাম বাবু, এইচটিপিপলের পার্টনার ডিরেক্টর মুনাফ মজিব চৌধুরী, স্বাধীন হিউম্যান রাইটস ফাউন্ডেশনের চেয়্যারম্যান নাজমুল ইসলাম, বাংলাদেশ ডিজিটাল এডুকেশন সোসাইটির চেয়্যারম্যান জসিম উদ্দিন জয় প্রমুখ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ঢাকা টেলিগ্রাফ এর দায়ভার নেবে না।