এমপি আনার হত্যায় তদন্ত বাধাগ্রস্ত করতে কোনো চাপ নেই- স্বরাষ্ট্রমন্ত্রী

আগের সংবাদ

বিশ্বব্যাপী রেকর্ড ১২ কোটি মানুষ জোরপূর্বক বাস্তুচ্যুত- জাতিসংঘ

পরের সংবাদ

সূচক উত্থানেও পুঁজিবাজারে মূলধন কমেছে

ঢাকা টেলিগ্রাফ

প্রকাশিত: জুন ৪, ২০২৪ , ৬:২৮ অপরাহ্ণ

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক উত্থানে লেনদেন শেষ হয়েছে আজ মঙ্গলবার (৪ জুন)। এদিন লেনদেনে অংশ নেওয়া বেশিরভাগ কোম্পানির শেয়ারের দর উত্থান হয়েছে। আগের দিনের তুলনায় আলোচিত এদিন কমেছে পুঁজিবাজারে মূলধনের পরিমাণ। তবে বেড়েছে লেনদেনের পরিমাণ।

অনুসন্ধানে দেখা যায়, লেনদেনের শুরুতেই আজ ডিএসইর প্রধান সূচক ছিল ঊর্ধ্বমুখী। বেলা বাড়ার পর সূচক উত্থান বাড়তে থাকে। লেনদেন শুরুর এক ঘণ্টা ১৩ মিনিটে প্রধান সূচক ডিএসইএক্স উত্থান হয় ৪২ পয়েন্ট। পরে উত্থান বৃত্ত ছোট হতে থাকে। দিনশেষে প্রধান সূচক উত্থান হয় ১১ পয়েন্ট। এদিন বেড়েছে বেশির ভাগ কোম্পানির শেয়ার দর। লেনদেন বেড়ে ছয়শ কোটি টাকার ঘরের কাছাকাছিতে চলে এসেছে। একদিনের ব্যবধানে পুঁজিবাজারে মূলধন কমেছে তিন হাজার কোটি টাকা বেশি।

ডিএসইর সূত্রে জানা যায়, আজ মঙ্গলবার ডিএসইতে লেনদেন হয় ৫৯৩ কোটি তিন লাখ টাকা। আগের কর্মদিবস সোমবার লেনদেন ছিল ৩৯১ কোটি ৫৪ লাখ টাকা। আলোচিত দিনে পুঁজিবাজার মূলধন দাঁড়িয়েছে ছয় লাখ ৪২ হাজার ৯৩২ কোটি সাত লাখ টাকা। আগের কর্মদিবস সোমবার বাজার মূলধন ছিল ছয় লাখ ৪৬ হাজার ৯৫ কোটি ৭০ লাখ টাকার শেয়ার।

আজ সূচক ডিএসইএক্স ১১ দশমিক ৮৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে পাঁচ হাজার ২৪৭ দশমিক ৫২ পয়েন্টে। ডিএসইএস সূচক চার দশমিক ৪২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে এক হাজার ১৪২ দশমিক ৭৪ পয়েন্টে। এছাড়া ডিএস৩০ সূচক চার দশমিক ৪৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে এক হাজার ৮৫২ দশমিক ৫৬ পয়েন্টে। ডিএসইতে এদিন লেনদেন হওয়া ৩৯৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের মধ্যে দর বেড়েছে ১৮১টির এবং কমেছে ১৪৭টি। শেয়ার দর পরিবর্তন হয়নি ৬৯টির।

লেনদেনের শীর্ষে এদিনে উঠে এসেছে মেঘনা পেট্রোলিয়ামের শেয়ার। কোম্পানিটির ২৫ কোটি ৮৮ লাখ টাকার শেয়ার কেনাবেচা হয়। এদিন দর কমার শীর্ষে উঠে এসেছে ইজেনারেশনের শেয়ার। কোম্পানিটির শেয়ার দর কমেছে তিন শতাংশ। দর বাড়ার শীর্ষে উঠে এসেছে এইচ আর টেক্সটাইলের শেয়ার। কোম্পানিটির দর বেড়েছে ৯ দশমিক ৯০ শতাংশ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ঢাকা টেলিগ্রাফ এর দায়ভার নেবে না।