এমপি আনার হত্যায় তদন্ত বাধাগ্রস্ত করতে কোনো চাপ নেই- স্বরাষ্ট্রমন্ত্রী

আগের সংবাদ

বিশ্বব্যাপী রেকর্ড ১২ কোটি মানুষ জোরপূর্বক বাস্তুচ্যুত- জাতিসংঘ

পরের সংবাদ

শীতে সুস্থ থাকতে যেসব খাবার রাতে খাবেন না

ঢাকা টেলিগ্রাফ

প্রকাশিত: ডিসেম্বর ২, ২০২১ , ২:২৭ অপরাহ্ণ

জেঁকে বসেছে শীত। আবহাওয়া পরিবর্তনের এমন সময়ে ঠাণ্ড-জ্বর থেকে শুরু করে শরীরে দেখা দেয় নানা রকম সমস্যা। সব বয়সীদেরই এমন সময়ে একটু সচেতন থাকা জরুরী। হঠাৎ করেই ঠান্ডা লাগা থেকে শুরু করে নাক দিয়ে পানি পড়া শুরু হয়। সেই সঙ্গে গ্যাস, অম্বল, পেটখারাপ এসব তো আছেই। শীতের রাতে খাওয়া দাওয়াতে কিছু নিয়ম না মেনে চললে হজমের সমস্যা হয়। এসব থেকেই পেটের সমস্যা, গ্যাস সমস্যা লেগেই থাকে। এসময় একটু ভালো থাকতে মেনে চলুন কিছু নিয়ম।

পিৎজা টাইপের ফাস্টফুড খাবার দেখলে লোভ সামলাতে পারেন না? কিন্তু আপনি কি জানেন রাতের বেলা পিৎজা খাওয়া কিন্তু মোটেই ঠিক না। কারণ, পিৎজাতে থাকা প্রচুর পরিমাণে ক্যালোরি আর ট্র্যান্স ফ্যাট সহজে হজমই হতে চায় না। এতে হজমে ঝামেলা হয়। তাই ঠিক ঘুমোতে যাওয়ার আগে পিৎজা খাবেন না। আর যদি খেতেই চান, তাহলে অন্তত ঘুমোতে যাওয়ার বেশ খানিকক্ষণ আগে খান।

রাতে দুধ খেলে ভালো ঘুম হয়। আর এক গ্লাস গরম দুধ খেতে অনেকেই ভালোবাসেন। কিন্তু শীতে এড়িয়ে চলুন দুধ। কারণ এতে থাকা ল্যাক্টোজ আপনার রাতের খাওয়া হজমে সমস্যা করতে পারে। এর ফলে হজমেও সমস্যা হতে পারে।
ভাজাপোড়া

পুড়ি, পেঁয়াজু, বেগুনি দিয়ে সন্ধ্যায় নাস্তা সারেন? কিন্তু এসব শরীরের জন্য ভালো নয়। কারণ এতে ফ্যাটের পরিমাণ অনেক বেশি থাকে। যা পেটে শ্লেষ্মা তৈরি করে। আর এখান থেকেও নানা সমস্যা আসে। আমাশয় ক্রনিক হয়ে যায়।
মিষ্টি

খাবার পরে এক টুকরো কেক, ব্রাউনি খেতে কার না ভালো লাগে। কিন্তু জানেন কি এই লোভই ডেকে নিয়ে আসে চরম পরিণাম। রাতে মিষ্টি খেলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়। তাই খুব লোভ হলে এক টুকরো চার্ক চকোলেট খান। কিন্তু কখনই পায়েস, আইসক্রিম এসব নয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ঢাকা টেলিগ্রাফ এর দায়ভার নেবে না।