এমপি আনার হত্যায় তদন্ত বাধাগ্রস্ত করতে কোনো চাপ নেই- স্বরাষ্ট্রমন্ত্রী

আগের সংবাদ

বিশ্বব্যাপী রেকর্ড ১২ কোটি মানুষ জোরপূর্বক বাস্তুচ্যুত- জাতিসংঘ

পরের সংবাদ

শেয়ারহোল্ডারদের ৪ শতাংশ লভ্যাংশ ঘোষনা ডিএসই’র

ঢাকা টেলিগ্রাফ

প্রকাশিত: ডিসেম্বর ২২, ২০২৩ , ১১:২৬ পূর্বাহ্ণ

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ৬২তম বার্ষিক সাধারণ সভায় (এজিএম) ৩০ জুন, ২০২৩ সমাপ্ত বছরের জন্য তার শেয়ারহোল্ডারদের জন্য ৪ শতাংশ নগদ লভ্যাংশ অনুমোদন করেছে।

গতকাল বৃহস্পতিবার (২১ ডিসেম্বর) ডিএসই টাওয়ারে অনুষ্ঠিত এজিএমে শেয়ারহোল্ডাররা ২০১৯-২৩ অর্থবছরের জন্য ডিএসইর নিরীক্ষিত আর্থিক বিবরণী গ্রহণ  এবং আগামী অর্থবছরের জন্য নিরীক্ষক নিয়োগ করেছে।

ডিএসই’র মহাব্যস্থাপক ও কোম্পানি সচিব মোহাম্মদ আসাদুর রহমান, এফসিএস-এর সঞ্চালনায় বার্ষিক সাধারণ সভায় সভাপতিত্ব করেন ডিএসই’র চেয়ারম্যান অধ্যাপক ড. হাফিজ মুহম্মদ হাসান বাবু৷

শেয়ারহোল্ডারদের উপস্থিতিতে বার্ষিক সাধারণ সভায় ২০২৩ সালের ৩০ জুন তারিখে সমাপ্ত অর্থবছরের কোম্পানির পরিচালকমন্ডলীর প্রতিবেদন, নিরীক্ষিত আর্থিক বিবরণী গ্রহণ, বিবেচিত ও অনুমোদিত হয়। এছাড়াও ৩০ জুন ২০২৩ তারিখে সমাপ্ত অর্থবছর পরিচালনা পর্ষদের সুপারিশকৃত ৪ শতাংশ লভ্যাংশ ঘোষণা সর্বসম্মতিক্রমে অনুমোদিত হয় এবং পরবর্তী অর্থবছরের জন্য নিরীক্ষক নিয়োগ ও তাঁদের পারিতোষিক নির্ধারণ করা হয়।

ডিএসই’র ৬২তম বার্ষিক সাধারণ সভায় স্বাগত বক্তব্যে ডিএসই’র চেয়ারম্যান অধ্যাপক ড. হাফিজ মুহম্মদ হাসান বাবু বলেন, বিনিয়োগকারীসহ পুঁজিবাজার সংশ্লিষ্ট সকল পক্ষের সাথে সমন্বয় করে ডিএসই তথা পুঁজিবাজার উন্নয়নের মাধ্যমে দেশের অর্থনৈতিক উন্নয়নকে এগিয়ে নিয়ে যাওয়া৷ শুরু থেকেই পরিচালনা পর্ষদ সুদুর প্রসারী পরিকল্পনা ভিওিক নীতি কৌশল গ্রহণ করছে৷

সার্বিক উন্নয়নে ডিজিটাল প্রযুক্তির ব্যবহার আমাদের বিশেষ অঙ্গীকার উল্লেখ করে ড. হাফিজ মুহম্মদ বলেন, এই জন্য আমরা প্রযুক্তিকে সর্বাধিক গুরুত্ব দিচ্ছি৷ আমরা এই সল্প সময়ে আইসিটি নিয়ে বিভিন্ন পক্ষের সাথে আলোচনা অব্যাহত রেখেছি৷ আমাদের উদ্দেশ্য দেশের পুঁজিবাজারে স্মার্ট ত্রুটিহীন লেনদেন প্লাটফর্ম উপহার দেয়া৷ সে লক্ষ্যেই আমরা ঐক্যবদ্ধভাবে কাজ করে যাচ্ছি৷

ড. হাফিজ মুহম্মদ আরো বলেন, ঢাকা স্টক এক্সচেঞ্জ অটোমেটিক ও নিরবিচ্ছিন্ন লেনদেন নিশ্চিত করার লক্ষ্যে ১০৬ রেক সম্বলিত অতাধুনিক ডাটা সেন্টার স্থাপন করা হয়েছে৷ এই ডাটা সেন্টার আন্তর্জাতিক মানের রেটেড-এ সনদ লাভ করেছে৷ এর বাইরেও ডিএসই এনডিআর-এর অবকাঠামো তৈরী করেছে এবং বাকী কাজগুলো এগিয়ে চলেছে৷ এনডিআর প্রযুক্তিগত দূর্ঘটনা হতে ডিএসইর ট্রেডিং সিস্টেমসহ সকল সার্ভিস বা সিস্টেমগুলো সুরক্ষা দিবে৷ ডাটা সেন্টার এবং ডিআর প্রবর্তনের মাধ্যমে ডিএসই অত্যাধুনিক প্রযুক্তিতে প্রবেশ করবে এবং ট্রেডিং প্লাটফর্ম আরও বেশি সুরক্ষিত হবে৷

দেশের উন্নয়নে অবদান রাখার দৃঢ় অঙ্গীকারের মাধ্যমে সমৃদ্ধির ৭০ বছর ধরে সময়ের সাথে আগামীর পথে এগিয়ে চলছে ঢাকা স্টক এক্সচেঞ্জ৷ অর্থনৈতিক তথা শিল্পোন্নয়নের জন্য বর্তমান সরকার সবসময়ই পুঁজিবাজারকে সমৃদ্ধ করছে। পুঁজিবাজারের সব দুর্যোগকালীন সময়েই সরকার সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছে উল্লেখ করে ডিএসই’র চেয়ারম্যান।

বাংলাদেশের পুঁজিবাজারের টেকসই উন্নয়ন নিশ্চিত করতে ইক্যুইটির পাশাপাশি নতুন পণ্যভিওিক বৈচিএময় বাজারব্যবস্থা গড়ে তুলাসহ পলিসিগত বাজারবান্ধব বিভিন্ন পদক্ষেপের ফলে বিএসইসি’র চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম এবং কমিশনারদের ধন্যবাদ জ্ঞাপন করেন। এছাড়াও তিনি স্টক এক্সচেঞ্জের ভাবমূর্তি সমুন্নত রাখতে নীতি সমর্থন, দিকনির্দেশনা এবং পরামর্শের জন্য সংশিষ্ট সকল কর্তৃপক্ষকে ধন্যবাদ জানাই। আরো ধন্যবাদ জানাই অর্থ মন্ত্রণালয়, বাংলাদেশ ব্যাংক, জাতীয় রাজস্ব বোর্ড, ঢাকা স্টক এক্সচেঞ্জের পরিচালনা পর্ষদ, বোর্ড কমিটি, কৌশলগত বিনিয়োগকারী, ডিএসই ব্রোকার্স এসোসিয়েশন (ডিবিএ), ডিএসই’র ব্যবস্থাপনা কর্তৃপক্ষ, বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স এসোসিয়েশন (বিএমবিএ) সহ ট্রেকহোল্ডার প্রতিনিধিবৃন্দকে।

সভায় বক্তব্য প্রধান করেন শ্যামল ইকুইটি ম্যানেজমেন্ট লিঃ এর ব্যবস্থাপনা পরিচালক জনাব মোঃ সাজেদুল ইসলাম, বুলবুল সিকিউরিটিজ লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক জনাব এ. এস. শাহুদুল হক বুলবুল, গ্রীনল্যান্ড ইক্যুইটিজ লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক জনাব এম, রাজীব এহসান, এ্যাংকর সিকিউরিটিজ লিঃ এর ব্যবস্থাপনা পরিচালক জনাব এ জেড এম নাজিম উদ্দিন, এন এল আই সিকিউরিটিজ লিমিটেড এর প্রধান নির্বাহী কর্মকর্তা জনাব মুহাঃ শাহেদ ইমরান, আলী সিকিউরিটিজ কোং লিঃ এর এর চেয়ারম্যান এম. আকবর আলী, দোহা সিকিউরিটিজ লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক জনাব এ. কে. এম সামসুদ্দোহা, ব্র্যাক ইপিএল স্টক ব্রোকারেজ লিমিটেড এর পরিচালক জনাব সাইফুল ইসলাম, বি. এল. আই. সিকিউরিটিজ লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক জনাব মিনহাজ মান্নান ইমন।

এছাড়াও ২২ ডিসেম্বর ২০২৩ তারিখে ডিএসই’র পরিচালনা পর্ষদের ১টি শূণ্য পদে নির্বাচনে রিচার্ড ডি রোজারিও কে পরিচালক হিসেবে নির্বাচিত ঘোষনা করা হয় এবং নির্বাচন কমিশনের সদস্য হিসেবে মোহাম্মদ এ হাফিজ ৬২তম বার্ষিক সাধারণ সভায় আনুষ্ঠানিকভাবে পরিচালনা পর্ষদে অন্তর্ভূক্ত হন।

 

এম এস ইসলাম

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ঢাকা টেলিগ্রাফ এর দায়ভার নেবে না।