এমপি আনার হত্যায় তদন্ত বাধাগ্রস্ত করতে কোনো চাপ নেই- স্বরাষ্ট্রমন্ত্রী

আগের সংবাদ

বিশ্বব্যাপী রেকর্ড ১২ কোটি মানুষ জোরপূর্বক বাস্তুচ্যুত- জাতিসংঘ

পরের সংবাদ

যেভাবে চ্যাট না খুলেই হোয়াটসঅ্যাপে ভুয়া মেসেজ ব্লক করবেন

ঢাকা টেলিগ্রাফ

প্রকাশিত: ফেব্রুয়ারি ১৮, ২০২৪ , ৩:৩৫ অপরাহ্ণ

হোয়াটসঅ্যাপে মেসেজিং প্ল্যাটফর্ম বিভিন্ন নম্বর থেকে ভুয়া মেসেজ সবার ফোনে কমবেশি আসে। অনেকে আবার কৌতূহলবশত ভুয়া ওইসব মেসেজে পাঠানো ছবি, লিংক বা ভিডিওতে ক্লিক করে থাকেন।

মূলত এগুলো প্রতারক চক্রের কাজ। তাই ফোনের গুরুত্বপূর্ণ তথ্য রক্ষায় এসব অজানা লিংকে ক্লিক না করাই ভালো। তবে এ থেকে বাঁচার একমাত্র উপায় ব্লক ও রিপোর্ট অপশন।

যদিও এতদিন কোনো অপরিচিত নম্বর ব্লক করার জন্য ইউজারদের অ্যাপে গিয়ে মেসেজ খুলতে হতো। কিন্তু এবার মেটা মালিকানাধীন প্ল্যাটফর্মটি এমন একটি ফিচার নিয়ে এসেছে, যার সাহায্যে চ্যাট উইন্ডোতে না ঢুকে সরাসরি ডিভাইসের লকস্ক্রিন থেকেই ব্লক করা যাবে সন্দেহজনক মেসেজ।

এ ক্ষেত্রে ‘ব্লক ফ্রম লকস্ক্রিন’ ফিচারের অধীনে কোনো হোয়াটসঅ্যাপ মেসেজ মোবাইলে ঢুকলে লকস্ক্রিনে তার প্রিভিউ দেখানো হবে। যদি ইউজার মনে করেন সেটি একটি স্প্যাম মেসেজ তবে ‘ব্লক’ অথবা ‘ব্লক অ্যান্ড রিপোর্ট’ -এর মধ্যে যেকোনো একটি বিকল্প বেছে নিয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে পারবেন।

হোয়াটসঅ্যাপ সম্প্রতি নতুন ‘ব্লক ফ্রম লকস্ক্রিন’ ফিচারের জন্য একটি প্রমোশনাল ভিডিও শেয়ার করেছে তাদের প্ল্যাটফর্মে। এই ভিডিওতে দেখা যায়, হোয়াটসঅ্যাপে নতুন কোনো মেসেজ ঢুকলে প্রথমে তার একটি প্রিভিউ মোবাইলের লকস্ক্রিনে দেখানো হচ্ছে। এটি দেখে ইউজাররা সেটি দেখে সিদ্ধান্ত নিচ্ছেন মেসেজটি বৈধ নাকি স্প্যাম।

পরবর্তীতে মেসেজের কনটেন্ট সন্দেহজনক মনে হলে উক্ত বৈশিষ্ট্যের অধীনে তা সরাসরি লকস্ক্রিনের নোটিফিকেশন বার থেকেই ‘ব্লক’ বা ‘ব্লক অ্যান্ড রিপোর্ট’ করা যাবে। অর্থাৎ ইউজারদের এখন থেকে মেসেজ দেখার জন্য আর অ্যাপ খুলতে হবে না। প্রতারণামূলক মেসেজ এলে, প্রেরণকারী স্প্যামার বা স্ক্যামারদের বিরুদ্ধে সোজা লকস্ক্রিন থেকেই ব্যবস্থা নেওয়া সম্ভব হবে।

এ ক্ষেত্রে একটা বিষয় নিয়ে অনেকেই দ্বন্দ্বে থাকতে পারেন, যে ‘ব্লক’ ও ‘ব্লক অ্যান্ড রিপোর্ট’ বিকল্প দুটির মধ্যে কি পার্থক্য। হোয়াটসঅ্যাপ ইউজাররা যদি কেবল প্রেরককে ‘ব্লক’ করেন তবে প্রেরক আর প্রাপককে কল বা মেসেজ পাঠাতে পারবেন না। অন্যদিকে ‘ব্লক অ্যান্ড রিপোর্ট’ বিকল্প চিন্তা করলে ওই মেটা অ্যাপটি, সন্দেহজনক নম্বর থেকে প্রেরকের কাছ শেষ পাঁচটি মেসেজ রিভিউয়ের জন্য নেবে।

‘ব্লক ফ্রম লকস্ক্রিন’ ফিচারটি পর্যায়ক্রমে অ্যান্ড্রয়েড ও আইওএস উভয় প্ল্যাটফর্মে ইউজারদের জন্যই রোল আউট করা হচ্ছে। এ ক্ষেত্রে প্রত্যেকটি অঞ্চলের ডিভাইসে এই বৈশিষ্ট্যটি পৌঁছতে কিছুটা সময় লাগবে।

ফোনের লকস্ক্রিন থেকে ব্লক করবেন যেভাবে

মেসেজ আসার পর স্প্যাম কিনা তা দেখতে ডিভাইসের লকস্ক্রিন থেকে হোয়াটসঅ্যাপ নোটিফিকেশন রিভিউ চেক করুন। এবার কন্টেক্সচুয়াল মেনু দেখতে নোটিফিকেশন বারে লং প্রেস বা সোয়াইপ করুন৷ এখানে ‘ব্লক’ বিকল্প দেখতে পারবেন এতে ক্লিক করুন। সর্বশেষ প্রেরককে ‘ব্লক’ নাকি ‘ব্লক অ্যান্ড রিপোর্ট’ করবেন সেই সিদ্ধান্ত নিন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ঢাকা টেলিগ্রাফ এর দায়ভার নেবে না।