এমপি আনার হত্যায় তদন্ত বাধাগ্রস্ত করতে কোনো চাপ নেই- স্বরাষ্ট্রমন্ত্রী

আগের সংবাদ

বিশ্বব্যাপী রেকর্ড ১২ কোটি মানুষ জোরপূর্বক বাস্তুচ্যুত- জাতিসংঘ

পরের সংবাদ

জেনে নিন হোয়াটসঅ্যাপ কীভাবে হ্যাক হয়?

ঢাকা টেলিগ্রাফ

প্রকাশিত: ফেব্রুয়ারি ১৮, ২০২৪ , ৩:৩৭ অপরাহ্ণ

সামাজিক যোগাযোগমাধ্যমে যতগুলো মাধ্যম রয়েছে, এর মধ্যে হোয়াটসঅ্যাপের জনপ্রিয়তা দিন দিন বাড়ছে। বিশেষ করে এর নিরাপত্তাব্যবস্থার কারণে। প্ল্যাটফরমটি পরিচালনা করে ফেসবুক ও ইনস্টাগ্রামের মালিকানা প্রতিষ্ঠান মেটা।

এই প্ল্যাটফরম অ্যান্ড টু অ্যান্ড অ্যাকক্রিপটেড। তার মানে আপনার বার্তা, ফাইল এবং কল সবই সুরক্ষিত। তা ছাড়া কোম্পানি নিজেই বলেছে যে, তারা চাইলেও আপনার মেসেজ পড়তে পারবে না।

এমন নিরাপত্তার পরও প্রশ্ন উঠেছে— হোয়াটসঅ্যাপ কী হ্যাক করা যাবে? হ্যাঁ, হোয়াটসঅ্যাপ হ্যাক হতে পারে। হ্যাকাররা বিভিন্ন উপায়ে হোয়াটসঅ্যাপে প্রবেশ করতে পারে। এই পদ্ধতিগুলোকে সরাসরি হ্যাকিং বলা যাবে না। কিন্তু হ্যাকাররা ব্যবহারকারীদের ধোঁকা দিয়ে অ্যাপটিতে প্রবেশ করতে সফল হয়।

যেহেতু হোয়াটসঅ্যাপের বার্তাগুলো ডিভাইসে সংরক্ষণ করা হয়। এমন পরিস্থিতিতে যে কেউ অন্য কোনো অ্যাকাউন্ট থেকে আপনার অ্যাকাউন্টে প্রবেশ করছে আপনার পুরনো কথোপকথন পড়তে পারবে না। এ ছাড়া মনে রাখবেন যে, শুধু টেক্সটের উত্তর দিয়ে আপনাকে সহজে হ্যাক করা যাবে না।

তবে আপনি যত বেশি হ্যাকারদের সঙ্গে জড়িত থাকবেন। আপনার অ্যাকাউন্ট হ্যাক হওয়ার আশঙ্কা রয়েছে। হ্যাকাররা আপনাকে কোনো না কোনোভাবে প্রতারণা করার চেষ্টা চালিয়ে যাচ্ছে। তারা চায় আপনি যে কোনো লিংকে ক্লিক করুন, যাতে আপনার অ্যাকাউন্ট হ্যাক হয়ে যায়।

এ ছাড়া অনেকেই বেশি ফিচার্স পাওয়ার আশায় গোলাপি রঙের হোয়াটসঅ্যাপ লোগো অ্যাপটি ডাউনলোড করে থাকেন, যার ফলে তারা খুব সহজেই প্রতারিত হন হ্যাকারদের দ্বারা। অ্যানড্রয়েড মোবাইলে গুগল প্লে-স্টোর এবং অ্যাপলে অ্যাপ স্টোর ছাড়া হোয়াটসঅ্যাপ ডাউনলোড করা উচিত নয়।

হোয়াটসঅ্যাপ যেভাবে হ্যাক হয়

  • প্রতারণার মাধ্যমে ব্যবহারকারীদের কাছ থেকে যাচাইকরণ কোড নেওয়া।
  • স্পাইওয়্যার ব্যবহার করা।
  • একটি লিংকের মাধ্যমে ম্যালওয়্যার পাঠানো।
  • আপনার ফোন বা হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ক্লোন করে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ঢাকা টেলিগ্রাফ এর দায়ভার নেবে না।